ক্রিস্টাল মেথের রুট সীমান্তের ৪ পয়েন্টে

নাজিম মুহাম্মদ •

ফাইল ছবি

ইয়াবার সাথে পাল্লা দিয়ে ঢুকছে ক্রিস্টাল মেথ আইস। টেকনাফ সীমান্তের ১১ পয়েন্ট দিয়ে এসব মাদকের চালান আসছে। এরমধ্যে টেকনাফের দমদমিয়া জ্বালিয়ার দ্বীপ (জইল্ল্যার ডিয়া) এলাকা দিয়ে ক্রিস্টাল আসছে সবচেয়ে বেশি।

নাফ নদীর বাংলাদেশ মিয়ানমার সীমান্তের শূন্য রেখায় অবস্থিত জ্বালিয়ার দ্বীপকে পাচারকারীরা ক্রিস্টাল মেথ পাচারের রুট হিসাবে বেছে নিয়েছে এমনটি ধারণা করা হচ্ছে।

গত এপ্রিল ও চলতি মে মাসে টেকনাফের ১১ পয়েন্ট দিয়ে আসা ৩৭ লাখ ৬’শ ৯৪ পিস ইয়াবা ও ১১ কেজি ৩৩ গ্রাম ক্রিস্টাল উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি)। ১১ কেজি ক্রিস্টালের মধ্যে ৭ কেজি ৪৪ গ্রাম ক্রিস্টাল উদ্ধার হয়েছে সীমান্তের দমদমিয়া জ্বালিয়ার দ্বীপ পয়েন্টে।

জ্বালিয়ার দ্বীপের ওপারে মিয়ানমারের শোয়ার দ্বীপ। ওই এলাকা দিয়ে ক্রিস্টাল মেথের চালান আসছে সবচেয়ে বেশি। সর্বশেষ, গত ২৬ মে দমদমিয়া চেকপোস্টের দক্ষিণ পূর্ব জ্বালিয়ার দ্বীপ এলাকা থেকে এক কেজি ক্রিস্টাল মেথ উদ্ধার করা হয়েছে। বিজিবির দাবি, উদ্ধার করা ক্রিস্টাল মেথের বাজারমূল্য ৫ কোটি ৩১ লাখ টাকা।

২ বিজিবি সূত্রে জানা যায়, গত দুই মাসে টেকনাফ সীমান্তের ১১ পয়েন্ট দিয়ে ১১ কেজি ৩৩ গ্রাম ক্রিস্টাল মেথ, ৩৭ লাখ ৬শ’ ৯৪ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

সীমান্তের দমদমিয়া জ্বালিয়ার দ্বীপ, ওমরখাল, বিএসপি খাল, কামাল জোড়া, ঘুনধুম (সীমান্তের ৩১ থেকে ৪১ নম্বর পিলার), পালংখালী, কেরাংতলী, রত্নাপালং, জ্বীম্বরংখালী, সাবরাং, হোয়াইক্ষ্যং ও নাইক্ষ্যংছড়ি-রত্নাপালং এলাকা থেকে গত এপ্রিল ও চলতি মাসের মে মাসে এসব মাদক উদ্ধার করা হয়েছে। বিজিবির দেয়া তথ্য অনুযায়ী, উদ্ধার করা মাদকের বাজারমূল্য ৯৭ কোটি ৬৯ লাখ টাকা।

বিজিবি টেকনাফ ব্যাটালিয়ন-২ এর অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার জানান, ২০২১ সালের মে মাস থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত এই এক বছরে বিজিবি (টেকনাফ ব্যাটালিয়ন-২) ৯০ লাখ ৮০ হাজার ৪শ’ ৭৭ পিস ইয়াবা ও ২৩ কেজি ৭শ’ ৫২ গ্রাম ক্রিস্টাল মেথ উদ্ধার করেছে।

অভিযানের সময় নাফ নদীর সীমান্তের শূন্য রেখায় ঝাঁপ দেয়াতে এসব মাদকের মালিকদের ধরা সম্ভব হয়নি। উদ্ধার করা মাদকের মূল্য ৩৯৫ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার টাকা। এছাড়া এক কোটি ২৪ লাখ ৪শ’ ৩০ পিস ইয়াবা ও ২৭ কেজি ৪শ’ ৪৮ গ্রাম ক্রিস্টালসহ ১ হাজার ৯৭৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।